ওরা উদ্যোক্তা নাকি ভিক্ষুক - ডিজিটাল উদ্যোক্তাদের গল্প



উদ্যোক্তা আমি নই , কখনো হতে ও চাই নি । তবে ডিজিটাল যুগের উদ্যোক্তাদের দেখে মনে হয় , আমি সেই অনেক কাল আগেই উদ্যোক্তা সনদ প্রাপ্তের যোগ্য ছিলাম । উদ্দ্যোক্ত বলতে আমি যা বুঝি । তীব্র মরুর বুকে দাড়িয়ে , সবুজ স্বপ্ন দেখা , কিংবা এক ফোটা জলেও নতুন মাহাসাগর গড়ে তোলার মতো কাজ । আমি যখন আম খেয়ে আটি ফেলে দেই , অপ্রয়োজনীয় ভেবে , নিজ শহরটাকে অপরিষ্কার করে থাকি যেখানে সেখানে আটি ফেলে , উদ্যোক্তা সেই আটি থেকেই নতুন স্বপ্ন বুনে । দেখে নতুন আগামীর । উদ্যোক্তা তৈরি করা যায় না । ওরা নিজ থেকেই তৈরি হয় । কিন্তু আজ কাল দেখা মিলে উদ্যোক্তা তৈরির কারখানা । বিষয়টা হলো সেদিন বাসে করে বাসায় ফিরার পথে হঠাৎ চোখে পড়লো , এক অভাবনীয় পোষ্টার , যেথায় লিখা আছে মাত্র ২৪ ঘন্টায় ছোট বড় যে কোন বয়সের মানুষকে ইংরেজিতে কথা বলতে শিখানো হয় । তাড়াহুড়োর কারণে নাম্বারটা নেওয়া হয় নি । কিন্তু নিবো , বাসের নাম মনে আছে । পরবর্তী সময় উঠলে , ঠিক মনে করে নিয়ে নিবো । যাই হোক , যা বলছি ।
হ্যাঁ যারা উদ্দ্যেগ নেয় তারাই উদ্যোক্তা । তবে এতে আমার আবার গোর আপত্তি আছে । তাহলে যারা খায় তাদের সবাইকেই খাদক বলা হয় না কেন ? সবাই উদ্দ্যেগ নেয় , কিন্তু কিছু কিছু উদ্দ্যেগ একটু ব্যতিক্রম , যারা হাজারো অসম্ভবনার মধ্যেও সম্ভবনার রেশ খুজে পায় । আর তাদের কেই আমরা উদ্যোক্তা বলি এবং জানি । ঠিক যেমন টা একটু বেশী খায় যারা তাদের খাদক বলা হয় । কিন্তু এনালগ দিন কি আর আছে ? সময় এখন ডিজিটাল , যেখানে সরকার থেকে ঘোষণা করা হচ্ছে সব কিছুই ডিজিটাল করা হবে , সেখানে উদ্যোক্তা কেন নয় । আর তাইতো সময়ের সাথে তাল মিলিয়ে আমরা ও হয়ে উঠছি ডিজিটাল উদ্যোক্তা । শেষ কয়েকদিনের জরিপ অনুযায়ী ৫০০ লোক যারা নিজেদের উদ্যোক্তা বলে পরিচয় দিচ্ছে কিংবা কোন কোন প্রতিষ্ঠান থেকে সনদ পত্র ও গ্রহণ করেছে । তাদের শেষ পোষ্ট গুলোর মধ্যে যে সকল পোষ্ট বেশী পাওয়া গেছে তা হলো । ভাই "একটা আইডিয়া দেন ব্যবসা করুম" , "আমার এতো টাকা আছে কি করুম বুঝতেছি না " আমি ই-কমার্স বুজিনা , কিন্তু আমি ই-কমার্স করুম " কারণ আমি উদ্যোক্তা :P । এই টাইপের পোষ্ট বিষয়টা দেখে মাথায় একটা প্রশ্ন ঘুরছে , ঢাকা শহরকে ভিক্ষুক মুক্ত করার ঘোষণা দেওয়াতে ভিক্ষকরা কি অনলাইনের দিকে ছুটছে নাকি ? ওরা সত্যি উদ্যোক্তা নাকি ভিক্ষুক ? না কাউকে ছোট কিংবা হেও করার জন্য আমার এই পোষ্ট না । ভাই যারা বলছেন আইডিয়া দেন ব্যবসা করুম তাদের বলবো , তাহলে ব্যবসা আপনার জন্য নয় । আগে জানুন , তারপর মাঠে নামুন । যাদের টাকা আছে তারা মুরি কিনে খেতে থাকুন দেখবেন একটা না একটা আইডিয়া মাথায় চলে আসছে । আরে ভাই যেখানে মার্কেটে মানুষ ইনভেস্ট খুজে বেড়াচ্ছে , সেখানে আপনি টাকা রাখার জায়গা পাচ্ছেন না এইটা কেমন কথা ? ইনভেস্ট করুন । তার সাথে থাকুন , একটা সময় ব্যবসা সর্ম্পকে আপনার পূর্ণ ধারণা চলে আসবে । কিংবা কোন কোম্পানীতে চাকুরী করুন । যারা ই-কমার্স বুজেন না , কিন্তু করবেন । তাদের বলবো ,আগে কমার্স বুঝুন ।তারপর ই নিয়ে ভাবুন । দেশী বিদেশী হাজার এর উপর ব্লগ আছে যেখানে এই বিষয় নিয়ে মুক্ত আলোচনা করা হয়েছে , তাতেও না হলে , কোন ই-কমার্স কোম্পানীতে চাকুরী করুন , কিংবা ই-কমার্স বুঝে এমন লোককে সাথে নিয়ে পাটনারে ব্যবসা শুরু করুন , যদি আপনি ব্যবসা বুঝেন । দার করা জ্ঞানে বেশী দুর যাওয়া যায়না , স্বপ্নও পুরণ হয় না । বড় জোর মাঝ নদীতে তরী ডুবে মরতে পারেন । অনলাইনে এইটাইপের পোষ্ট না দিয়ে , বেশ কিছু গ্রুপ আছে যেখানে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় , ওখানে গিয়ে ঘাপটি মেরে বসে থাকুন , তাদের পোষ্ট পড়ুন । না বুঝলে কমেন্টস করুন । কিংবা পার্সোনালী মেসেজ করুন । নিজেকে ছোট করার চেষ্টা করুন দেখবেন বড় হতে পারবেন ।
নতুন কিছু জানার পিছনে না ছুটে জানা বস্তুর / জ্ঞানের পিছে ছুটাই শ্রেয় । যদিও এটা ব্যক্তিগত মতামত , এক এক জনের চিন্তা এক এক রকম । সব কিছুতে ডিজিটাল হতে যাইয়েন না । সমস্যা আছে ।

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা