পণ্যের দাম নির্ধারণ এবং আমাদের উদ্যোক্তা বিড়ম্বনা
আচ্ছা বলুন তো এক বোতল পানির দাম কতো হতে পারে ? খাওয়ার পানি ? ২০ টাকা ,৩০ টাকা , ৫০ টাকা , একবারে বেশী হলে ১০০ টাকা এই তো ? কিন্তু যখন এক বোতল পানির দাম ৪৮ হাজার টাকারও বেশী হয় তখন ? না চোখ কপালে নেওয়ার কোন কারণ নেই । অবশ্য আমিও নিয়েছি । এক বোতল পানির দাম এতো টাকা...? হ্যাঁ এতো টাকা । প্রথম যখন এই কথাটা শুনি তখন বিশ্বাস হতে একটু সময় নিয়েছে । ঠিক আপনার মতো । এক বোতল পানির এতো দাম , গুগল সার্চ দিলাম , পড়তে শুরু করলাম । পড়তে শুরু করলাম । হ্যাঁ বিষয়টি সত্য । এক বোতল পানির দাম ৬০ হাজার ডলার । কি আছে এই পানিতে ? যখনই গভীরে যেতে লাগলাম তখন দেখলাম খুব বেশী কিছু নেই । এই পানি মিনারেল ওয়াটারই । কিন্তু এর বোতল হচ্ছে সোনার তৈরি । নাম Acqua-Di-Cristallo । অন্যান্য পানির মতো এটিও খাবার পানি , কিন্তু এই পানির বোতল তৈরি হয়েছে ২৩ ক্যারেট সোনা দিয়ে । অতঃপর বুজতে পারলাম , দাম পানির না , দাম হচ্ছে সোনার । কিন্তু বিক্রয় হচ্ছে পানি বলে । কেউ সোনাকে সোনা হিসেবেই বিক্রয় করে আবার কেউ পানি ।
তাদের ও ক্রেতা আছে । আবার আমাদের প্রাণ কোম্পানীর ও ক্রেতা আছে । যাদের লক্ষ্য যেমন সেই হিসেবেই ক্রেতা সিলেক্ট করা । আমাদের কয়েকটি ভুলের মধ্যে প্রধান ভূল ক্রেতা সিলেক্ট করা । আর সেই করাণেই প্রতিদিন যে হারে ব্যবসায়ী বাড়ছে ঠিক তার উল্টো হাতে ব্যবসায়ী হারিয়ে যাচ্ছে । এখন আপনার টি-শার্ট ৩৫০ টাকা দাম ঠিক না করে আপনি ৫৫০ করে দেন । তার জন্য আপনি যেটা করতে পারেন । হয়তো অনেকেই বলবেন , যে যেখানে বাজারে ৩৫০ টাকার টি-শার্টই চলেনা ওখানে ৫৫০ !! তাদের বলবো , বাংলাদেশেও হাজার টাকার উপরের দামে টি-শার্ট বিক্রয় হয় । একই পণ্য কিংবা একই প্যাকেট , একই পক্রিয়াতে আপনি যদি পণ্যের দাম বৃদ্ধি করেন তাহলে যে বিষয়টা হবে , প্রথম দিকে কাস্টমার পেলে ও পরে একটা সময় হারাবেন । কারণ দাম অনুযায়ী আপনার সেবা কিংবা পণ্যের মান কোনটাই ভালো না । কাস্টমার আপনাকে / আপনার প্রতিষ্ঠান নিয়ে খারাপ রিভিউ দিবে আর সেটা নিসন্দেহে আপনার জন্য খারাপ, আপনার প্রতিষ্ঠানের জন্য খারাপ । তাহলে যেটা করতে হবে । আপনাকে পণ্যের গুণগত দিকে আরো একটু নজর দিতে হবে , এবং কাষ্টমারের কাছে পণ্য উপস্থাপনের পক্রিয়াটা একটু পিরিবর্তন করতে হবে । ঠিক ভুট্টার খই ( popcorn ) এর মতো । দেখুন , রাস্তায় বাসে একই জিনিস বিক্রয় হয় , প্যাকেট ১০ টাকা করে । আর বড় বড় মার্কেট , হোটেল কিংবা সিনাপ্লেক্স গুলোতে বিক্রয় হয় ১৪০ থেকে ৩৫০ টাকা পর্যন্ত । রাস্তায় একটা সাদা পলিতে করে বিক্রয় করে , এবং তার টার্গেট কাস্টমার আম জনতা । আর সিনাপ্লেক্স গুলোতে একটা পেপার এর ঠোংঙ্গাতে করে দেয় , যাদের টার্গেটেড কাস্টমার একটু উচু শ্রেণীর মানুষ । অবশ্যই পণ্যের মানের কিছুটা পরিবর্তন আছে । কিন্তু খুব একটা না । জাস্ট বাজার জাতের পক্রিয়াটা ভিন্ন । কাষ্টমার ভিন্ন । সর্বাপরি একটি কথাই , কাস্টমার / ক্রেতা / ভোক্তা যাই বলিনা কেন , আপনি যে শ্রেণীকে লক্ষ করবেন , তাদের চাহিদা , তাদের জীবন যাপন , এই সবের উপর নির্ভর করে পণ্য উৎপাদন , বাজারজাত করেন , এবং দাম নির্ধারণ করেন ।
বি:দ্র : খুব সহজ ভাষায় বুজাতে চেয়েছি । হয়তোবা অন্যরা আমার থেকেও একটু বেশী জানেন । কিন্তু ভুল হরে ক্ষমা চেয়ে নিচ্ছি । আর সব কিছু মুক্ত মঞ্চে বলা সম্ভব না । প্রাইরেসি বলতে একটা শব্দ আছে । আপনাদের সময় নষ্ট করার জন্য আবার ও ক্ষমা চেয়ে নিচ্ছি । ভালো থাকবেন । আর ওহ আবার ও বলছি । ব্যবসায় নামার পূর্বে , বাজার , কাস্টমার এই দুটো বিষয় রিচার্স করে , জেনে বুজে ঠিক করে নামুন , অন্তত আর যাই হোক ব্যবসা গুটিয়ে পালাতে হবে না । ভালো থাকবেন সবাই ।
Comments
Post a Comment