কন্টেন্ট ও তার উপকারিতা



কন্টেন্ট । শব্দের আর্থিক অর্থ বিষয়বস্তু । আপনি কি করেন , কেন করেন , এতে আপনার লাভ , ক্ষতি , এমনকি ইউজার , কিংবা আপনি যাদের জন্য করেন তাদের লাভ ক্ষতিকেই সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করাকেই কন্টেন্ট বলে । কন্টেন্ট অনেক রকমই হয়ে থাকে , যেমনটা ধরুন , অডিও কন্টেন্ট , লিখিত কন্টেন্ট, পিকচার কন্টেন্ট , এবং ভিডিও কন্টেন্ট । আপনি আপনার কর্ম বা পেশা কে অন্যের নিকট তুলে ধরার জন্য কন্টেন্ট আবশ্যক । সময়ের সাথে সাথে প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়েই চলেছে । আপনার কাজের প্রচারের জন্য কন্টেন্ট এর ভুমিকা অপরিহার্য  । এর ব্যবহার এখন নয় , অনেক কাল পূর্ব থেকেই হয়ে আসছে । একটা সময় দেয়াল লিখে , কিংবা পোস্টারিং করে , লিফলেট বিতরণ করে আমরা আমাদের কর্ম , বানিজ্য , কিংবা সেবার প্রচার করতাম । প্রযু্ক্তির উন্নত ব্যবহারের ফলে এখন মানব জীবন অনেকটাই অনলাইন নির্ভরশীল । আর কিছু হলেই আমরা এখন গুগল সার্চ করি । যেনে নেই , স্থান কাল বিষয় সর্ম্পকে । সেই সাথে  বর্তমানে প্রযুুক্তির সব থেকে জনপ্রিয় সেক্টরটি হচ্ছে অনলাইন কেনাকাটা কিংবা ই-কমার্স । যেখানে একজন ক্রেতা আপনার পণ্য না দেখে , না ধরে , না পরেই একটা মাত্র ছবি দেখে আপনাকে বিশ্বাস করে তা অর্ডার করবে । কিন্তু কেন করবে সে ..? একবারও কি ভেবে দেখেছেন ?

হ্যাঁ আপনি অনেক ভালো ফেইসবুক ব্যবহার করেন । অনেকটা সময় আপনার অনলাইন স্টোর এর পিছনে সময় দেন । আপনার একটা ওয়েব সাইট ও আছে । কিন্তু যদি আপনি আপনার পণ্য বা সেবা সর্ম্পকে কাস্টমারকে বুঝাতে সক্ষম না থাকেন , তা হলে কাস্টমার কখনই আপনার থেকে পণ্য ক্রয় করবে না । এখন যদি আপনি রাস্তায় হেটে হেটে বলেন কাস্টমার সব খারাপ , তারা আমার এতো সুন্দর পণ্য কিনছেনা । তাহলে কি লাভ হবে । নাকি ওটা যুক্তি সংঘত হবে ? প্রশ্নটা আপনার কাছে রইলো !!
বেশ কিছু দিন যাবৎ কিছু পোষ্ট দেখছি । অনেকেই পোষ্ট করেছেন যে এই কোম্পানী দাম বেশী দিয়ে পণ্য সেল করছে , খারাপ পণ্য দিচ্ছে । কিন্তু তারপরও ওদের থেকে অনেক বোকা লোকই পণ্য কিনছে । একটা কথা বলি কখনই কাস্টমার বোকা হয় না। বোকা হই আমরা যারা বিক্রেতা আছি তারাই । আবার অনেকেই বলছে তারা এই সেক্টরটাকে ধংস করছে । কিছুটা সত্য কিন্তু পুরোটা নয় । কারণ তারা কি দিচ্ছে , কিংবা কি দিলো সেটা পরের ব্যাপার , তারা যাই বুঝাক না কেন কাস্টমারকে বুঝাতে সক্ষম হয়েছে । ব্যবসা প্রধান কয়েকটি বিষয়ের মধ্যে একটা বিষয় হলো , প্রচার , বা মার্কেটিং , আপনার কাছে তো অনেক ভালৌ পণ্য আছে তালে আপনি কেন সেল করতে পারছেন না কেন । এই ক্ষেত্রে তারা সফল । এখন তারা যদি পণ্য ভালো না দেয় পরবর্তীতে পুরানো কাস্টমার পাবে না । এই যা । বসুন্ধরা মার্কেটের একটা দোকান থেকে পণ্য ক্রয় করে আমার লস হয়েছে তার মানে এই নয় যে আমি আর কখনই বসুন্ধরা থেকে কেনাকাটা করবো না । যারা এমনটা ভাবেন তাদের বোকাই বলা যায় । আমি বলবো ওই কোম্পানী প্রচার কিংবা কাস্টমারদের বুঝাতে সক্ষম হয়েছে যার জন্য কাস্টমার তার কাছ থেকে পণ্য ক্রয় করছে ।

এখন পর্যন্ত বাংলাদেশের প্রায় ১০০ এর উপরে অনলাইন স্টোর থেকে পণ্য ক্রয় করার অভিজ্ঞতা থেকে বলছি , সেই সাথে নিজের ও একটা অনলাইন শপ ছিলৌ , যা বর্তমানে অফ আছে । কেন আছে ওই প্রশ্নের উত্তর কখন ও সময় পেলে ব্যাক্তিগত ভাবে মেসেজ কইরেন , বলবো । এখন না । সেই সাথে প্রায় বিগত কয়েকবছর ই-কমার্স নিয়ে পড়ালেখা করে , বিভিন্ন ব্লগ পড়ে যা দেখলাম । বাংলাদেশী একটা কোম্পানী একটা ইন্ডিয়ান থ্রি-পিস যে টাকায় সেল করছে , তার থেকে বেশী টাকায় অন্য আরেকটা কোম্পানী বিক্রয় করছে । কিন্তু মঝার ব্যাপার হলৌ যে কম টাকায় বিক্রয় করছে তার সাইট এবং ফেইসবুক পেইজ ভিজিট করলাম তার সাথে কথা বললাম , আর যে বেশী টাকায় বিক্রয় করছে তার সাথেও কথা বললাম । যিনি বেশী দামে বিক্রয় করছে , তার বিক্রয় অনেক বেশী হয়েছে  । এখন আপনি যদি বলেন তানি মার্কেট নষ্ট করছে তাহলে আমি বলবো এই টা আপনার ভুল ধারনা । কারণ কাস্টমার তো বুঝেই কেনেছে তাই নয় । যেমনটা আপনি যখন ক্রেতা থাকেন !! সুতরাং ওনি কাস্টমারকে বুঝাতে সক্ষম হয়েছেন । বুঝানোর পর তিনি যদি কাস্টমারকে সেবা ভালো ভাবে দিতে সক্ষম হন তাহলে তিনি সফল , তার বিক্রয় আরো বাড়বে । কারণ একজন কাস্টমার আরো কযেকজন নতুন কাস্টমার নিয়ে আসে । এই বিষয় নিয়ে অন্যদিন বলবো । আজকে আমাদের আলোচনার বিষয কন্টেন্ট ।

এখন আপনার মনে হতে পারে । আমিও তো প্রতিদিন পোষ্ট করি । কই আমার তো পোষ্টে লাইক কমেন্টস আসে না । তাহলে বুঝেনেন আপনার লেখা কন্টেন্ট কাস্টমারের নজর কাড়তে পারে নাই ।
আর না হয় আপনার লেখা কন্টেন্ট এতোই বড় ছিলো যে কাস্টমার পড়তে ইচ্ছে করে নাই । সুতরাং কন্টেন্ট এর ধরণ পরিবর্তন করুন । ভেলুএবেল  কন্টেন্ট তৈরি করুন । যদি আপনার তৈরি কন্টেন্ট । যা একজন পাঠক পড়ে আকৃষ্ট হবে । সেই সাথে আপনার পণ্য , সেবা সর্ম্পকে তার পূর্ণ ধারণা পাবে । তখনই আপনার সফলতা আসবে । 

পণ্যের রিভিউ কিন্তু এক প্রকার কন্টেন্ট । 
ভেলুএবেল  কন্টেন্ট কেমন হতে পারে .?

  • •    যে কাজ টি বর্তমানে লিখছেন তা নিয়ে লিখতে পারেন
  • •    আপনার সফল হওয়ার সঠিক দিক গুলো তুলে ধরতে পারেন
  • •    আপনি কারো ইন্টারভিউ নিয়ে লিখতে পারেন
  • •    বাস্তব কিছু নিয়ে লি লিখতে পারেন
  • •     এক্সপার্ট কিছু টিপস নিয়ে লিখতে পারেন
  • •    যা নিয়ে কাজ পারেন তা নিয়ে যত কিছু লিখা যায় তাই লিখুন
শুরুটা একটু ভিন্ন ভাবে করার চেষ্টা করুন । টাইটেলের উপর আপনার কন্টেন্ট পাঠকের পড়া না পড়া অনকটাই নির্ভর করে । সুতরাং টাইটেল সব সময় ভালো দেওয়ার চেষ্টা করুন । যাতে করে পাঠক টাইটেল দেখেই আপনার তৈরি কন্টেন্টের প্রতি আকৃষ্ট হয় । ভালো টাইটের লেখার একটা কৌশল শিখিয়ে দেই । আপনি যে বিষয় নিয়ে কন্টেন্ট তৈরি করবেন । তর উপর একটু চিন্তা করুন । এবং কয়েকটি টাইটেল লিখুন , তারপর পুরো কন্টেন্ট হয়ে গেলে টাইটেলটার দিকে চোখ বুলান , যেটা আপনার কাছে ভালো মনে হয়ে সেটাই নির্বাচন করুন । তবে গতানুগতিক টাইটেল দেওয়া থেকে একটু ধুরে থেকে নতুন কিছু করার চেষ্টা করুন । 

পরবর্তি আলোচনায় , কন্টেন্টের প্রকার , এবং ই-কমার্সে কন্টেন্টে ভুমিকা নিয়ে আলৌচনা করবেন । সেই পর্যন্ত ভালো থাকুন । আর ভুল হলে ক্ষমা করে দিবেন বলে আশা করি । আর চাইলে ইচেছ মতো আলৌচনা সমালোচনা করুন । তাহলে ওখান থেকে একটা ভালৌ ফলাফল বের হয়ে আসবে বলেই আশা করি । 
সবাইকে ধন্যবাদ ।

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা