বইয়ের সাথে সাক্ষাত । বই মেলার ১ম দিন



রাস্তা টা বেশ ফাঁকা । হাতে গোনা কয়েকজন লোক , কিছু পুলিশ ছাড়া তেমন ভিড় নেই । রাস্তার উপর বেশ কিছু বাতি লাগানো হয়েছে নতুন করে । এখন ও ভয় লাগে , এমন ফাঁকা রাস্তা দেখলে , শরীরের ভিতর দিয়ে রক্ত খুব দ্রুত উঠা নামা করছে । এই রাস্তার উপরই তো বছর দুয়েক আগে একজনকে কুপিয়ে হত্যা করা হয়েছে । কে বা কারা করেছে , জানি না । তাই ভয়টা এখনও মনে গেথে আছে । এখনও অন্ধকার দেখলে ভয় পাই । ফাঁকা রাস্তার উপর দিয়ে হেটে একটু এগুতেই বাক নিয়ে মেলা ঢুকতে হয় । আজই মেলা শুরু হয়েছে । এখন ও লোকেদের আনা গোনা বাড়ে নি । তাছাড়া আজ আরেকটি উৎসব আছে কিনা তাই । খুব একটা শীত নেই শহরে । শীতের যাওয়ার সময় হয়ে গেছে কি না  তাই তার প্রভাবটাও তেমন নেই । কেউ কেউ বলছে আবার একটু ঠান্ডা পড়বে । হয়তোবা পড়তেও পারে । এই ব্যাপার নিয়ে আমার চিন্তা নেই । শীত কি গ্রীষ্ম আমার সবটাই এক । ছোট ঘর গুলো এখনো ওই ভাবে সেজে উঠে নি । কয়েকটি ঘরের কাজ এখনো চলছে । এই দিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে আছে , কাঠ টুকরো , কাগজ সহ অনেক ময়লা । ঘরে ভিতর কিছু সুন্দরী দাড়িয়ে বসে ঝিমোচ্ছে । গায়ে চাদরটা এমন ভাবে জড়িয়ে রেখেছে , তাদের দেখলে মনে হয় শীত এখন ও হিমালয়ের দেশের মতোই আছে আমাদের এই শহর খানায় । কিন্তু আমার কাছে তেমন শীত মনে হচ্চে না । মনে হয় , কাস্টমার নাই বেচা বিক্রয় নাই তাই জিমোচ্ছে । যাই হোক । প্রতি বছরই এই এক মাসের মেলায় কম করে হলেও আমার দেখা মিলে ১৫ দিন এর ও বেশী ।  ঘর গুলোতে বইয়ের সাজ ও এখনো তেমন চোখে পড়েনি । তখনও সন্ধ্যা ৬টা , আমি এ ঘর থেকে ও ঘর ঘুরছি । আর নতুন বই কি এসেছে তা দেখছি । আমার একটা সমস্যা আছে । আগে থেকে বইয়ের নাম ঠিক করে না আসলে কিংবা কোন লেখকের বই কিনবো এই টা ঠিক করে নিয়ে না আসলে একটু ঝামেলায় পড়তে হয় । তাই বলে যে যা ঠিক করে নিয়ে আসছি তাই কিনবো তা কখনই হয় নাই , এমনও দেখা গেছে যে যা ঠিক করে নিয়ে আসছি তা দেখে রেখে দিয়েছি , অন্য নতুন লেখকের এক গাদা বই কিনে বাসায় ফিরেছি । কিন্তু আজ পকেটে টাকা নেই । তাই প্রথম দিন প্রাণের মেলায় কেবল দেখতেই এসেছি  । এদিক ওদিক , এ ঘর ও ঘর ঘুরে যখন ফিরবো বলে ঠিক করে নিয়েছি । তখন মনে হলো না এইটা কেমন দেখায় , আসলাম আর একটা বই ও কিনবো না ? তাই শুরু হলো আবার দেখা দেখি । এখনো সাজানো হয় নি । তারপরও একটু ঘুরেই ২ টা বই নিয়ে বাসার জন্য পা বাড়ালাম । আমি বই দেখতে যাই আমি বই পোকা দেখতে যাই ।

যে দুখানা বই কিনলাম তার মধ্যে এক খানা হলো হুমায়ন আহমেদ এর "সে ও নর্তকী" আর বাকি খানা
 "অভিশপ্ত স্টেশেন " লেখক ইকবাল খন্দকার । এখনো পড়া হয়নি । মাত্র তো ঘরে তুলে নিলাম । এইবার তাকে কোন এক গহীন রাতে একাকিত্বে বরণ করে নেওয়া টাই বাকি আছে । এই ছিলো আমার বই মেলার প্রথম দিন । মেলার এখনো অনেক বাকি , এর মধ্যে আরো বেশ কয়েকবার আমার আর ভুপেনের দেখা মিলবে মেলা চত্বরে । কিংবা কোন দোকানির সাথে খোশ গল্পে মেতে উঠতে । এখন যাই । আবার কথা হবে ।

প্রাণের মেলায় আপনার নিমন্ত্রণ রইলো । 

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা