ই-কমার্সে বড় কোম্পানীর আগমন , আমাদের ভীতু বনের যাত্রা। আমার ই-কর্মাসের দিন গুলো - পর্ব : ০৪




সকাল বেলায়  চায়ের কাপটা হাতে নিয়ে বসতেই , দোকানের চারপাশে অনেক লোক ভিড় করে আছে ।  সবাই খুব চিন্তিত , উত্তেজিত । ঠিক বুঝা যাচ্ছে না । তারা কি নিয়ে কথা বলছে । একটু সামনে এগিয়ে  গেলাম । তাদের কথা শুনার জন্য । তখন বুঝতে পারলাম সঠিক ঘটনা টা কি ? আমার অনেক কাজ তাই চলে আসলাম , বাসায় এসে টিভি খুলতেই একটা চ্যানেলে টকশো চলছে । টকশোর বিষয় বস্তু ওই যে সকালের ঘটনাই !! টকশোতে মোট ৪ জন লোক । উপস্থাপক ছাড়া । একজন , অনলাইন ব্যবসায়ী , ২য় জন - দেশের সব থেকে বড় সুপার শপের মালিক , ৩য় জন রাস্তার পাশে / হাট বাজারের কাচা মাল (যেমন -সবজি , তরকারি , মাছ মাংস) বিক্রেতাদের প্রধান । আর একজন সু-শীল । আলৌচনার বিষয় :  ডিজাটালের নামে গরিব মানুষের পেটে লাথি

উপস্থাপক এক এক করে জিজ্ঞাস করছেন । বিক্রেতাদের প্রধান তার একটাই কথা , দেশের এই সব সুপার শপের নামে আমাদের মতো গরিব মানুষদের পেটে লাথি মারা হচ্ছে । সেই সাথে সুপার শপ মালিক বলছেন আমি কি একা করছি নাকি ? এই যে অনলাইনে ওনি বিক্রয় করতেছেন তারা তো আরো সমস্যা করতেছেন । সু-শীল গভীর ভাবে ভাবছেন । তার মুখে কোন কথা নাই ।  টকশোতে একটা সময় হট্টোগোল শুরু হয়ে গেলো । উপস্থাপক দিক করতে না পেরে টকশৌ সমাপ্ত করে দিলো । এই দিকে দেশে সেই রকমের বিক্ষোভ শুরু হয়ে গেছে । হরতাল অবরধ , দপায় দপায় মন্ত্রী পরিষদের মিটিং আলোচনা । কিভাবে এই সমস্যার সামাধান করা যায় । দেশের এই অবস্থানে আপনার আমার করণীয় কি ? এই স্লোগানে রাস্তায় রাস্তায় ছাত্রদের প্রচারণা চলছে ।

কি একটু আতকে গেলেন তো ? না এই রকম কোন ঘটনা কোন দিন হয় নাই । আশা করি হবেও না ।সত্যিকার অর্থে ব্যবসা মাকের্টিং নিয়ে থাকলে কি হবে , মাথায় গল্পটাই বেশী । তাই সব কিছুই আমি গল্পের মধ্যে খুজে পাই । আমি গল্প করতে করতে অংক করতাম , রসায়ন পড়তাম , যদিও পড়ালেখা বেশী একটা করি নাই । যাই করেছি , সব টাই গল্পে  গল্পে । আপনাদের মূল্যবান সময়ের এই অপব্যবহারের জন্য ক্ষমা চাচ্ছি ।

 কারণ ফেরি করা , দোকান দেওয়া , অনলাইন , সব কিছুই বিজনেসের বাচ্চা । বাচ্চা বললাম এই করণের ব্যবসা ব্যবসাই । এই সকল হলো এক একটা রূপ মাত্র । এই যে দেখুন , আলুর কথাই বলি । কেউ আলু কিনে আনে আবার আলুই বিক্রয় করে । আর কেউ সেটা দিয়ে আলু ছাপ বানিয়ে বিক্রয় করে । কেউ চিপস , কেউ ফ্রেন্স ফ্রাই । সব মিলিয়ে বিষয়টা কিন্তু আলুই । কাচা মাল একই । উপস্থাপনের ধরণটা একটু ভিন্ন ।

একই সাথে সেটা বিক্রয়ের ধরণ ও ভিন্ন , কেউ খোলা বেচে আবার কেউ প্যাকেট করে । কেউ ছোট দোকানে বসে , কউ বড় দোকানে । আবার কেউ কেউ এসি লাগানো দোকানে ।

কথা গুলো এই কারণেই বলছি , গত কয়েকদিন দরে একটা আলোচনা হচ্ছে গ্রামীনের পর বাংলালিংক আসছে ই-কমার্স সেক্টরে । এই নিয়ে তোড়পাড় । কেউ কেউ বলছে এই বার আর সেক্টর টাকে বাচানো যাবে না । আবার কেউ কেউ বলছে এই বার ছোট কোম্পানী গুলো শেষ । আর টিকবে না । ভাই আপনার এই কথা যদি ঠিক হতো । তাহলে অনেক আগেই দেশে হট্টোগোল শুরু হয়ে যেতো । যখন আগোরা , স্বপ্ন বাজার , মিনা বাজার এসেছিলো । কিন্তু কই , আমার এরিয়াতে ৪ টা স্বপ্ন বাজার এর আউটলেট কই তাই বলে আমার পাশের কৃষি মার্কেট তো বন্ধ হয়ে যায় নি । না কাস্টোমার কমে গেছে । না স্বপ্নের বেচাকেনা নাই । সবই ঠিক আছে । আসলে ঠিক নেই যেটা সেটা হলো  , আপনার আমার মনের অবস্থা । আমরা বলতে পারি না । যে আমরা ঠিক আছি । আমি একটা মাস্টার পিস । প্রযুক্তির ব্যবহার বাড়বে । মানুষ অনলাইন কেনাকাটা করবে । আবার সেই মানুষই বসুন্ধরায় যাবে । এই সব কিছুই একটা প্যারালাল চক্রের মধ্যে ঘুরে । কোনটা ভালো চলবে , কোনটা কম , সেটা দেশের ইকোনমির উপর নির্ভর করবে , সেই সাথে মানুষের ব্যবহার , কোনটায় সহজ তার উপর নির্ভর করবে । কে আসলো আর কে গেলো । তা কোন বিষয় না ।  আশার আগেই আমরা ভয়ে কাত । আর আসলে কি যে হবে । ঠিক বাঘে আসে বাঘ আসে কাহিনী ।

দেখুন একটা কথা সব সময় মনে রাখা ভালো , অ্যামাজন বিদেশের মাটিতে ভালো করছে , আলীবাবা চায়নায় নাম করেছে তাই বলে তাই বলে সেটা আমার দেশেও নাম করবে এই ধারণা করা ভুল । কারণ সব দেশের ব্যবসা নীতি , মার্কেট এক রকম না । আমার দেশে হয়তো আলীবাবা কিছুই করতে পারবে না । দেখা যাবে কোথা থেকে ওঠে আসা আলী চাচা উপরে চলে গেলো ।

খুব বড় করবো না । শেষ একটি কথাই , ই-কামর্স কোন আলাদা ব্যবসা নয় , এটি একটা ব্যবসার মডিউল । একটা রুপ । ই + কমার্স = ই-কমার্স  বিষয়টা ঠিক ভাত আর লবণের মতো  পরিমাণ মতো জ্ঞান রুখন দেখবেন বাংলালিংক , গ্রামীন , সবার সাথে আপনিও মার্কেটে থাকবেন ।  আগে কামর্স  জানুন তার পর ই সর্ম্পকে জানুন , আপনারই উপকার হবে । সব থেকে বড় বিষয় আমাদের নিজের উপর নিজের বিশ্বাস নেই । অন্যদের দোষ দেই ।


পোষ্ট সমূহে আমি তাই লিখার চেষ্টা করছি যা কিনা এই কয়েক বছরে এই সেক্টর এর সাথে থেকে , এবং একই সাথে কিছু দিন মার্কেটিং এ কাজ করে , যা জানতে পেরেছি । আমার তথ্যে ভুল থাকতে পারে , তার জন্য ক্ষমা প্রার্থী । একই সাথে ভূল গুলো ধরিয়ে দেওয়ার জন্য বলা হচ্ছে । কারণ আমি নিজেও শিখতে চাই । আর সেই কারণেই আমার এই লেখা ।  আর পর্ব সমূহ আপনাদের দেওয়া পোষ্ট এবং সময়ের আলোচনার উপর নির্ভর করেই এমন হচ্ছে ।   সব বিষয় নিয়ে লেখা যায় না । এমনিতেই লেখা অনেক বড় হয়ে যায় । এইটা আমার একটা সমস্যা । সবাই ভালো থাকবেন  ।

ছবি : গুগল .....

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা