ই-কমার্স অধ্যায়নং তপঃ........


কি একটু থেমে গেলেন । চোখ আটকে গেলৌ এইতো .? মনে হচ্ছে কোথায় যেন শুনেছেন বাক্যটা । হ্যাঁ আপনি ঠিক ধরেছেন । কেবল শুনেনই নাই , পড়েছেন ও ।মনে পড়েছে ছোট বেলায় যে একটা ভাবসম্প্রসারণ পড়েছিলেন । ছাত্রনং অধ্যয়নং তপঃ , অধ্যায়নই ছাত্রদের তপস্যা । সত্যিই পড়া লেখার বাহিরে ছাত্রদের আর কোন মূল বিষয় নেই । আমরা সেই বিষয়েরই তপস্যা করি যেটা কিনা , আমাদের ফল দেয় , এবং দিবে । সুতরাং ছাত্রদের একমাত্র কাজ পড়ালেখা (যুক্তি তর্ক বাধে) ।
পাশের বাসার ছেলেটি অনলাইনে কিসব পেইজ খুলে বেচাকেনা শুরু করে দিয়েছে । শূনেছি তার নাকি এখন ভালোই ইনকাম । বাজারের দিকে একটা অসি ও দেখছে সে । এইটা কি , এইতো গত কালই পত্রিকায় দেখলাম কোথাকার জ্যাক নাকি এই অনলাইন ইন্টারনেটে দোকানদারী করে এখন কোটিপতি হয়ে গেছে । সবাই যদি পারে আমি কেন পারবো না । আজই খুলবো একটা পেইজ । আমিও বেচাকেনা শুরু করবো । আমাদের এই একটা কমন রোগ আছে যখন দেখি সাকিব আল হাসান খেলায় ১০ লাখ টাকা পুরুষ্কার পেয়েছে এবং সবাই তাকে হাত তালি দিয়ে বাহ বা দিচ্ছে তখন ইচ্ছে করে , এক লাফে আমিও সাকিব আল হাসান হয়ে যাই । আবার যখন সিনেমা হলে গিয়ে দেখি সাকিব খান সেই লেভেলের পিটানি পিটাচ্ছে ভিলেন কে , আর হল ভর্তি মানুষ তার এই কান্ড মন দিয়ে উপভোগ করছে , মাঝে মাঝে একটা চিৎকার শুনা যায় , আরো জোরে বস আরো জোরে , তখন ইচ্ছে করে হলের ওই পর্দা ছেদে করে সাকিব খানকে সরিয়ে নিজেকে দাড় করিয়ে দেই । আর এখন জ্যাক মা, আলীবাবার কথা শুনে তো পুরাই পাংখা । আমিও হবো ... কি লাফ রে বাবা । একবারও কি জ্যাকমার পিছনের গল্পটা শুনেছি ..? কিংবা একবারও কি তার জীবনি পড়ার চিন্তা করেছি ..? কি জন্য পড়বো । সত্যি না পড়লে কি সফল হওয়া যায়না .? এই প্রশ্নের উত্তরে আমি বলবো যায় । তাহলে থাক আর পড়ার দরকার নাই । যাই হোক , ছেলেটির দেখা দেখি পেইজ তো খুলে বসলাম । কিছুদিন এই ওই সব বিক্রয় করে এখন ঘরে বসে আছি , আর যাই বের হই তখন বলে বেড়াই , কি সব অনলাইন পনলাইন সব ফালতু ।
গত কয়েকদিনে বেশ কয়েকজন মেসেজ দিয়েছেন তারা ই-কমার্স ব্যবসায় আসতে চায় । প্রথমেই ধন্যবাদ দিয়ে পরক্ষণে বলে দিয়েছি ভাই পড়তে বসে যান । কিছুক্ষণ কথা বলার পর কেউ কেউ মন খারাপ করে চলে গেছে । আবার কেউ জিজ্ঞাস করছে আরে ভাই আমি তো আসছি ব্যবসা করতে পড়তে আসি নি । তাকে একটু হাসি মুখে উত্তর দিলাম , জ্বি ভাই আপনি অবশ্যই ব্যবসা করবেন , কিন্তু এখন পড়েন , ই-ক্যাব এর ব্লগ আছে , বিদেশী অনেক ব্লগ আছে যেখানে ই-কমার্সের অনেক বিষয় নিয়ে খোলামেলা আলোচনা করা হয়েছে ওই সব ব্লগ পড়েন । একটু পরে তারাও মন খারাপ করে চলে গেছে । আসলে যাওয়ার ই কথা , তারা অনেক আশা করে এসেছেন , যে কথা বলবেন , ব্রবসা করবেন , আর গন্ডায় গন্ডায় সেল আসবে । আর আমি কিনা তাদের পড়তে বলছি । আমিও না একটা গাধা । যদি আপনার এমনটাই মনে হয় তবে হ্যাঁ আমি গাধাঁ । যদি সবাই আপনাকে বলে না পড়েও ব্যবসা করা যায় , তখনও আমি বলবো না আপনি পড়েন ।
ই-কমার্স অধ্যায়নং তপঃ........
ছোট বেলায় পড়ে আসা ভাবসম্প্রসারণটিকে বিকৃত করার জন্য দুঃখিত । কিন্তু কথা সত্যি যে অধ্যায়নই ই-কমার্সের তপস্যা , বিক্রয় কিংবা অন্যকিছু নয় । বলতে পারেন , এটা কেমনে সম্ভব ..? ছোট বেলায় আমরা আরো একটা ভাবসম্প্রসারণ পড়েছি , অসির চেয়ে মসি বড় এই খানে অসি বলতে তলোয়ার / অস্ত্রকে বুঝানো হয়েছে । আর মসি বলতে কলমে । আপনার যতো অস্ত্রই থাকুক না কেন কলমের কাছে সব কিছুই ছোট । সুতরাং প্রথম বাক্যটির সাথে দ্বিতীয় বাক্যের মিলনে দেখেন যে বিষয় বস্তু দাড়ায় , তাতেও বলা যায় যে আপনি পড়েন । এই মূহর্ত আপনি কিছুই না জেনে ব্যবসা শুরু করলেন , কিন্তু কিছুদিন পর যখন আপনার পাশেই একজন লোক জেনে বুঝে শুরু করবে তখন আপনি তার কাছে , তার ব্যবসায়িক পরিকল্পনার কাছে টিকবেন না । আমি আবার ও বলছি আপনি পড়ুন । কারণ এই মার্কেটে টিকে থাকতে হলে আপনাকে অনেক বিষয় সর্ম্পকে জানতে হবে । এই যে দেখুন না , গত কয়েকদিনে ফেইসবুক/ইউটিউব তাদের ব্যবহারের অনেক পরিবর্তন এনেছে , যদি আপনি এই তথ্য সর্ম্পকে কোন খোজ খবর না রাখেন , তাহলে যতো টাকাই ইনভেস্ট করুন না কেন , কোন লাভ নেই , আপনার পাশের বাসার ওই ছেলেটি ৫০০ টাকা মূলধন দিয়েই এক সময় আপনাকে ছাড়িয়ে যাবে । যদি সে জেনে বুঝে ব্যবসায় নামে ।
সময়ের সাথে সাথে দেশের ই-কমার্সে অগ্রগতি অনেক বেড়েছে । প্রায় ১৫ হাজার এর ও বেশী ফেইসবুক পেইজ আছে যারা ব্যবসা করছেন । কিন্তু এর মাঝে অনেকেই তাদের ব্যবসায়িক নামের ডোমেইন কিনেন নাই । আবার অনেক ব্যবসায়ীর কাছে থেকে এমন প্রশ্ন ও পেয়েছি ডোমেইন কি ..? তখন উত্তর দেওয়ার মতো ভাষা থাকে না । যে কিনা অনলঅইন ব্যবসা করে , তিনি নিজেই ডোমেইন সম্পর্কে জানে না । কাস্টোমারকে কি জানাবে । তাই বলবো পড়েন । প্রয়োজন হলে আরো এক বছর সময় নেন । তার পর নামেন. ১৬ কোটির এই দেশে খুব বেশী নয় আমার ২০০ জন দরকার , যাদের কাছে আমি আমার পণ্য বিক্রয় করবো আপনার...?

পরিশেষে বলবো আবারও বলবো প্রতিদিন অন্তত এক ঘন্টা করে পড়েন । আর যেহেতু আপনি একজন অনলাইন বিক্রেতা , আপনি নিজেকে ক্রেতা হিসেবে দা করান । সপ্তাহ ১৫ দিনে অন্য সাইট থেকে একটি করে হলেও পণ্য কিনুন , তাতে তাদের পণ্যের মাণ এবং সেবা সর্ম্পকে আপনার ধরণা হবে । যা আপনার নিজের ব্যবসায় কাজে লাগবে ।

ধন্যবাদ ভালো থাকবেন সবাই ..... ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন ।

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা