প্রথমত ছাত্র হয়ে যাও

শিখার জন্য বড় কিছুর প্রয়োজন হয় না , অনেক ছোট ছোট বিষয় থেকেও বড় কিছু শিখা যায় । আজ তেমন ই একটি গল্প আপনাদের সাথে শেয়ার করবো । আমার একটি প্রচলিত অব্যাস ছিল মন খারাপ থাকলেই চলে যেতাম রমনায় । কোন একটা গাছের নিছে বা লেকের পাড়ে বসে কিছুটা সময় কাটাতাম , আবার মনের কিছু পরিবর্তন হলে বাসায় ফিরে আসতাম । প্রতিদিন ই একজন লোককে দেখতাম চুপচাপ বসে কি যেন ভাবেন । কখনোই কিচু জিজ্ঞাস করিনি।
আজ মনটা বেশ খারাপ তাই পরিচিত সেই স্থানটায় যাওয়ার জন্য মনটা বেশ উঠেপড়ে লেগেছে । যেই ভাবনা সেই কাজ চলে আসলাম সেই স্থানে । আজও সেই লোকটার সাথে দেখা । ঠিক একই জায়গায় বসে আছে । আমি লোকটার পাছে গিয়ে বসলাম । আমিও ওনার মতই চুপচাপ বসে রইলাম । এবং ওনার দৃষ্টি কোনদিকে সেই বিষয়টা বের করার চেষ্টা করছি । দেখলাম লোকটি সামনের একটি গাছের দিকে তাকিয়ে আছে । কিছুই বের করতে পারলাম না । কি ব্যাপার তুমি আমার দৃষ্টি বের করার চেষ্ট করছো ? ( খুব ছোট করে লোকটি প্রশ্ন করলো )
আমিতো অবাক ! কি ব্যাপার ওনি কি করে বুঝলেন । আমি ছোট করে উত্তর দিলাম হ্যাঁ ।
তোমার মন খারাপ ? কিছু নিয়ে চিন্তিত ?
আপনি কি করে বুঝলেন?
তোমার চেহারা দেখে বুঝলাম । তোমার চেহারায় চিন্তার একটা চাপ পড়ে গেছে ।
হ্যাঁ আমি খুব চিন্তিত , আমি আমার ভবিষ্যৎ নিয়ে ভাবছি । কি করবো আমি ?
ঠিক আজ থেকে ১২ বছর আগে তোমার মত আমি ও এই রকম চিন্তা নিয়ে এই স্থানটায় বসে ছিলাম । আর এই স্থান থেকেই আমার উপরে উঠার শুরু , এই স্থান থেকেই আমি শিখেছি কিভাবে হোচট খেয়ে পড়ে যাওয়ার পর আবার উঠে দাড়তে হয় । আজ আমি উঠে দাড়িয়েছি । আর সেই কৃতজ্ঞতা জানাতেই আমি প্রতিদিন এই স্থানে আসি ।আসলে কি জানো আমরা যখনই কোন স্বপ্ন দেখতে শুরু করি ঠিক তখনই আমাদের কোন না কোনা সমস্যা এসে সামনে দাড়ায় । এমনকি আমাদের কাছের লোক গুলো ও আমাদের সেই স্বপ্নের বিপক্ষে অবস্থান নেয় । আর যখন আমরা আমাদের স্বপ্নের ভুবনে পাড়ি জমাবো তখন আবার সবাই এসে আমাদের সঙ্গী হতে চায় । এটাই নিয়ম , সব সময় মনে রাখবা যখনই তুমি কোন স্বপ্ন দেখবা তখন সেই স্বপ্ন তোমাকে একাই বয়ে নিয়ে যেতে হবে । সেই বিষয় গুলো ভেবেই স্বপ্ন দেখবে। আচ্ছা একটা প্রশ্ন করবো যদি কিছু মনে না করেন ?
কি ? আমি কিভাবে শিখলাম ? এবং কে সেই শিক্ষা দিলো ?
হ্যাঁ , আপনি কিভাবে বুঝলেন ?
আমিও তোমার মত এই সময়টা পার করেছি । তাই কোন সময় কোন বিষয় টা জানতে চাওয়ার সেই সর্ম্পকে কিছুটা জ্ঞান রাখি ।
লোকটা বেশ অন্য রকম । কথা বলে বুঝতে পারলাম ।
তাহলে শুনো , আমার বেড়ে ওঠার গল্প । ওইযে গাছটা, দেখছো ?
হ্যাঁ । দেখছি ।
আজ থেকে ১২ বছর আগে এই বড় গাছটাই ছোট একটা চারা গাছ ছিল । আর সেদিন আমিও তোমার মত দিক হারিয়ে , একরাশ হাঁ হাঁ কার নিয়ে এই স্থানটায় বসেছিলাম । কি করবো ?কিভাবে করবো ? এই বিষয় গুলোর কিছুই আমার জানা ছিল না। আবার ভাবতাম এই সমাজ কি আমার স্বপ্ন কে বাস্তবে রূপতে দিবে ? কিছুই জানা ছিলো না । শুধু একটা বিষয়ই জানার ছিল , আমাকে অনেক বড় হতে হবে , আমাকে আমার পরিবারকে সাপোর্ট দিতে হবে । আর এইযে গাছটা দেখছো সেই গাছটাই আমাকে আমার স্বপ্নের পথে হাটতে শিখিয়েছে । আমাকে আবার উঠে দাড়াতে শিখিয়েছে । যেদিন আমি প্রথম এই স্থানে আসি ,তার কয়েকদিন আগেই এই গাছটা লাগানো হয়েছে । গাছের গোড়া দেখে বুঝতে পারলাম । মাটি গুলো নতুন ছিলতো তাই । আমি বসে আছি এবং গাছটার দিকে একনজরে তাকিয়ে আছি । ভাবছি এই গাছটার ও তো স্বপ্ন আছে যে সে একদিন আকাশ ছুবে । সেও মনে খুশিতে বাতাসের তালে তালে দুলবে । কিন্তু একটু পরেই একটা ছাগল এসে গাছটার প্রায় অর্ধেকটা খেয়ে ফেললো । আমার মন কিছুটা খারাপ হয়ে গেলো । আমার মত গাছটার স্বপ্ন ও পূরণ হলো না। আমি ভাবলাম গাছটার বোধ হয় আর বেড়ে উঠা হলো না । কিন্তু কিছু দিন পর দেখি গাছটা আবার নতুন পাতা গজিয়েছে সে আবার বেড়ে উঠার জন্য চেষ্টা শুরু করলো । আর ঠিক তা দেখেই আমার চিন্তার প্রথম পরিবর্তন আসে । আমি ভাবতে লাগলাম একটা গাছ হয়ে সে যদি এই বেড়ে উঠার যুদ্ধ চালাতে পারে তাহলে আমি তো একজন মানুষ আমার তো এর আগে সফল হওয়ার কথা । কারণ গাছ একই জায়গায় বসে আছে , সে কারো বিরুদ্ধে কোন প্রতিবাদ করতে পরেনা , তার শুক্তি বলতে নিরবে শুধু চেষ্টাই করে যাওয়া । আর আমি ? আমিতো অনেক ভাবে চেষ্ট করতে পারি , আর আমার তো এই গাছটার থেকেও বেশি সুযোগ আছে আমার স্বপ্নকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার। তাহলে আমি কেন থেমে থাকবো ? আমি কেন মন খারাপ করবো ? এর পর থেকে আমার মৃত স্বপ্ন গুলোর পিছনে আবার সময় দেওয়া শুরু করলাম । সব বাধাকে অতিক্রম করে আজ আমি সফল । আজ আমি আমার স্বপ্নের পথে হাটছি । আর এই গাছটা ? ও আজ অনেক বড় হয়ে গেছে । সেও তার স্বপ্নের জীবন উপভোগ করছে ।
আসলে কি জানো সব সময় সামনের বস্তু গুলোকে মন দিয়ে দেখবে । আর সব কিছুই পজেটিভ ভাবে দেখবে । জীবনের সময় গুলোকে কোন বাজে কাজে ব্যায় করে নস্ট করবে না ।আর মাস্টার ভাব না নিয়ে ছাত্র হতে শিখো । লক্ষ ঠিক রেখে সামনের দিকে এগিয়ে যাও । গন্তব্যে পৌছে যাবে ।
Never say, "That won't happen to me." Life has a funny way of proving us wrong.

বি:দ্র: দয়া করিয়া কেউ আবার রমনার বটমুলে গিয়ে সেই লোকটাকে খুজবেন না । কারণ তার দেখা আপনারা পাবেন না । সে আমার কল্পনার মানুষ । তাই তাকে খুজে সময় ব্যায় না করে স্বপ্নের পিছনে ছুটেন , স্বপ্নকে সময় দেন । তহলে সুন্দর একটি জীবন পাবেন । একটু ভালো করে লক্ষ করুন একটা সুন্দর জীবন আপনাকে হাতছানি দিয়ে ডাকছে , শুধু আপনি সেই ডাকে সাড়া দেন । হয়ে যাবে । পৌছে যাবেন আপনার স্বপ্নময় জীবনে ।

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা