ভালো থাকুক আমার প্রিয় সম্পর্কগুলো , ভালো থাক প্রিয় প্রেম গুলো ,আর প্রেমিকা গুলো ।

 না চাইলেই অনেক কিছুকে আজ কাল দুরে ঠেলে দিতে পারি না । প্রয়োজন নেই বলে ছুড়ে পেলে দিবো তা পারি না । জীবনের গতি পথ সে নিজ থেকেই ঠিক করে নিচ্ছে । সাথে নিয়তির পালা বদলকে  ভাগ্যটাও সঙ্গ দিয়ে যাচ্ছে; নিজেকে আজ বড্ড একা মনে হচ্ছে । হয়তো এমনটাই হওয়ার কথা ছিলো ।

ঠিক যেমন টা বাতাসে উড়তে থাকা ধুলো কণা থেকে শুরু করে পলিথিনের ওই আবর্জনাটার মতো । এই গলি ওই গলি উড়ে কোন এক নতুন স্থানে গিয়ে নিজেকে আবিষ্কার করছে সে ।

হয়তো বা প্রয়োজন নেই বলে রেখে দিনে কিংবা সরে যেতে না পারার ফল এটি । অনেকটা প্রয়োজন , আপন বলে যে সম্পর্ক গুলোকে আগলে রাখার চেষ্টা চলেছিলো এতোটা দিন , সে গুলো এখন নতুন সুরে সুর তুলছে । কিন্তু সেই যাই হোক এর কষ্ট অনেক তীব্র । প্রিয় সম্পর্ক গুলোর হঠাৎ এমন পরিবর্তন আমাকে অনেকটা ভাবায় আজকাল । 

দিন দিন আশে পাশের পরিবেশটা এমন পরিবর্তন ডিস্টোপিয়ান সায়েন্স ফিকশনের গল্প গুলোকে ও হার মানায় । কোথাও মিল খুজে পাচ্ছি না । পারছিনা অনেক কিছু হিসাব মিলাতে । কি জানি সেদিনের অংকে ভালো ছাত্রটাও আজকাল অংক কষতে ভুল করে হয়তো  ।

কখনো কখনো ইচ্ছে করে , অনেক জোর করে , জোর দিয়ে প্রকাশ করে দেই , ভিতরে থাকা শব্দটাকে " দরকার নেই " না এই প্রতিবাদ আমি পারি না । হয়তো বা আমি না , অনেকেই পারে না । অনেকেই প্রতিবাদের সাহস থাকেনা আমার মতো ।

আজ কাল নিজেকে ব্লাড-ক্যান্সারের ওই রোগীটার মতো মনে হয় । যার উপর টা অনেক সুন্দর পরিপাটি , কিন্তু ভিতরটা একে বারেই শেষ হয়ে গিয়েছে । রাস্তার পাশে সুন্দর করে সাজিয়ে বসা ওই ফুসকা ওয়ালা মামার ফুসকা গুলোর সাথেও নিজের একটা মিল পাই । যদিও একটা সময় কোন সুন্দর কাপল এসে খুব স্বাদ নিয়ে  তাদের কে সাবাড় করবে । 

অনেক  আদর যত্নে রাখা সর্ম্পক গুলোর  কাছে একটু সুখ,  আর শুদ্ধতা  ছাড়া কিছুই চাওয়ার ছিলো না , কিন্তু তাদের হঠাৎ পরিবর্তনে নিজেকে অনেকটা ভাবিয়ে তোলে ,  অপ্রয়োজনীয় বলে যখন দূরুত্বের তৈরি করে তখন তুলনার থেকে ও বেশী কষ্ট অনুভব করি ।

তারপরও পরিনা চিৎকার করে বলে দিতে , প্রয়োজন নেই । ছোট করে তখনও বলে দেই ভালো থাকুক সম্পর্ক গুলো , যেমনটা থাকতে চায় থাকুক । আমি না হয় আমার নিয়তীর সাথে পাল্লাদিয়ে চলতে থাকা ভাগ্যটাকে সঙ্গী করেই বাকিটা সময় কাটিয়ে দেই । আর হাসি মুখেই বাকি জীবনটা শেষ করে দেওয়ার দৃঢ় প্রতিজ্ঞায় নিজেকে ঘুচিয়ে নেওয়ার চেষ্টা করে যাই । যাক না ভিতরটা পড়ে , গলে একেবারে যাচাচ্ছে নাই হয়ে যাক । তবুও ভালো থাকুক আমার প্রিয় সম্পর্কগুলো , ভালো থাক প্রিয় প্রেম গুলো ,আর প্রেমিকা গুলো ।

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা