স্বপ্ন কি ? মরিচিকা না জোনাক পোকা ?

কোনটা স্বপ্ন , যেটা ঘুমিয়ে দেখি সেটা না যেটা জেগে দেখি সেইটা ? কেউ বলে ঘুমিয়ে যেটা দেখা হয় সেটা স্বপ্ন নয় , কিন্তু সেই ছোট বেলা থেকেই প্রতি দিন কাউকে না কাউকে বলতে শুনেছি , আজ রাতে আমি এই স্বপ্নটা দেখেছি , কেবল যে শুনেছি তা না , নিজেও বলেছি , যদিও আমি তেমন কোন স্বপ্ন ঘুমের ঘোরে দেখি নাই । যাই হোক , আমার কাছে মনে হয় , এইটা নিয়ে কথা বাড়ালে অবস্থাটা ঠিক এমন দাড়াবে যে ডিম আগে না মুরগী আগে তার মতো । তাই বাড়ালাম না । যে যেটা মনে করে , সেটা তার ব্যাপার , আমার কাছে দুটাই স্বপ্ন মনে হয় , কারণ মানুষ ওই জিনিসটাই ঘুমের ঘোরে দেখে যা নিয়ে সে বেশী চিন্তা বা কল্পনা করে ।
স্বপ্ন দেখাটা নেশায় পরিণত হয়ে গেছে । এখন মনে হচ্ছে স্বপ্ন না দেখে থাকা যায় না , একটা স্বপ্ন ভেঙ্গে গেছে কিংবা তার দরজা বন্ধ হয়ে গেছে , সাথে সাথে আরেকটা স্বপ্ন নিজ থেকে এসে হাজির হয় । একটু দেরী হলেই চিন্তা ধরে যায় , স্বপ্নও কি ছেড়ে যাচ্ছে নাকি আমায় ..? কিন্তু না , স্বপ্নের সাথে যে একটা ভালো সন্ধি হয়ে গেছে , তাই তো সে আছে আমার সাথেই , পরিচিত অনেকেই প্রতিদিন একটা করে জ্ঞানের বাণী শুনায় , একটা চাকুরী করতে বলে , বন্ধ করে দিতে বলে এই সব পাগলামী , যাকে যেভাবে সম্ভব সেইভাবেই বুঝ দিয়ে দেই । সব কিছুর ব্যাপারে আমি একটু বেশী আশাবাদি কারণ আমি আমার নিজের উপর বিশ্বাস রাখতে পারি , দেরী হচ্ছে তাই বলে যে সফলতা আসবে না এমনটা তো আমায় বলে নি ? আমি কঠোর পরিশ্রম করতে পারবো সেটা আমার বিশ্বাস আছে , আর আমার কাছে NO মানে না নয় , NO মানে হলো Next Opportunity . আমি বিশ্বাস করি যে জিনিস যতো সহজে আসে সেটা তত তাড়াতাড়ি হারিয়ে যায় , একটু দেরী হচ্ছে তার জন্য খারাপ লাগছে না , বরং ভালো লাগছে , কারণ অনেক দিন থাকবে এই ভেবে । গত দুই বছরের ও বেশী সময় ধরে ই-কমার্স নিয়ে পড়ে আছি , লেখালেখি নিয়ে আছি প্রায় ৮ বছরের মতো , এর মাঝে কয়েকবার বিরক্ত হয়েছি , স্বপ্নের প্রতি না , পাশের মানুষদের প্রতি , কারণ তারা একটু বেশী বুঝে যায় তাই । এখন যদি কেউ বলে ভাই এইসব চেড়ে একটা চাকুরী করেন , ইচ্ছে করে তাকে একটু জোরে ধমক দেই , দেই না কারণ তাদের আমার দরকার , কারণ তারাই আমার প্রতিদিন ছুটে চলার শক্তি , সারা রাত না ঘুমিয়ে আবার সারা দিন এই দিক ওই দিক ছুটে চলার জন্য যে শক্তির দরকার পড়ে সেইটা আমি তাদের কাছ থেকেই পাই । তাই তাদের আর ধমক দেওয়া হয় না। সেই দিনও একজন বলছে এই সব ছেড়ে দিতে , তাকে খুব ঠান্ডা মাথায় বললাম , ভাই যেটা হবার না , সেটা নিয়ে কেন বলেন ? আমি পারবো না , কারণ এই বিষয় গুলো আমার রক্তের সাথে মিশে গেছে , ওনি প্রতি উত্তরে বললেন তাই বলে কতো দিন..? কতো দিন মানে ? ভাই সফলতার কোন নির্দিষ্ট সময় নেই , নেই কোন কাল ক্ষণ ও , ও আসবে যখন আমি আমার সঠিক কাজ টা করবো, আমার কাজ হচ্ছে প্রতিদিন চেষ্টা করে যাওয়া , সে তার মতো করে একদিন চলে আসবে । আমি প্রতিদিন একবার করে চোখ বন্ধ করে দেখি , আমি একটি অফিসে বসে আছি , অনেক বড় একটি অফিস , আমার লেখা গল্পে সিনেমা হচ্ছে , মঞ্চে যে লোকটি উপস্থাপনার দ্বায়িত্বে আছে তিনি খুব যত্ন নিয়ে আমার নামটি বলছে । এই কাজটা গত কয়েক বছর ধরে করে আসছি । আর সেইটা এখন অভ্যাসে পরিণত হয়ে গেছে যে মনে হয়না , জানা মতে শেষ ১ বছরের মধ্যে কোন দিন বাদ গেছে । এখন কেউ যদি আমায় ওই কাজটাই বন্ধ করে দিতে বলে , এতোদিনের লালন করা স্বপ্নটাকে মেরে ফেলতে বলে, কেবল তাই নয়, তাকে মাটি চাপা দিতে বলে , তার সাথে কথা বলতেই আমার ইচ্ছে করে না , এইবার সে যে হোক ।
মাঝে মাঝে অনেকেই জিজ্ঞাস করে আমি এতো কষ্ট করি , তাহলে তো আমি মাসে অনেক টাকা ইনকাম করি , তাদের বলবো হ্যাঁ করি , কিন্তু ক্যাশ না , ওইটা একদিন পাবো । কারণ আমি সেইটা সঞ্চয় করি । আমি কাজ করি আমার আত্ম তৃপ্তির জন্য , আমার স্বপ্নের জন্য , আমার বেঁচে থাকার জন্য । আর কিছুই বলার নাই ।
অনেকেই হয়তো বলতে পারেন টাইটেলটা এমন দিলাম , আর আমি এতোক্ষণ ধরে নিজের বকবকানি বকে যাচ্ছি কেন । টাইটেলটা এমন দেওয়ার কারণ হলো , সে দিন একজন বললো ভাই স্বপ্ন আসলে কি ? মরিচিকা না জোনাক পোকা ? প্রথমতো কিছুটা অবাক হলাম কারণ এর আগে অনেক প্রশ্নের সম্মুখীন হয়েছি , কিন্তু এমন প্রশ্ন এই প্রথম । তাকে বললাম , আপনি যা মনে করেন । তিনি একটু হাসি দিলেন । এবং বললেন স্বপ্ন মরিচিকা । ওর কোন আলো নেই , নেই কোন বর্ণ । আমি কিছু বললাম না , কারণ আমার কাছে স্বপ্ন জোনাক পোকা । আমি প্রতিটা স্বপ্ন থেকেই পেয়েছি , শিখেছে । আমি স্বপ্ন দেখা স্বপ্ন লালন করাই শিখেছি স্বপ্নের কাছ থেকে । আমার কাছে কখনই মনে হয় নি , কোন স্বপ্ন আমায় ঠকিয়েছে , বরং এইটা মনে হয়েছে যে আমি স্বপ্নকে ঠকিয়েছি । ঠিক মতো তার যত্ন নিতে পারি নাই । পারলে হয়তো সে থাকতো আমার কাছে । তখন কষ্ট লাগতো , তখন আবার নতুন করে স্বপ্ন দেখতাম , আর আগের ভুলটা ঠিক করে নিতাম , এই ভাবেই আমি শিখেছি স্বপ্নের লালন । জানিনা , কবে সেই স্বপ্নময় জীবন পাবো , কিন্তু আশা রাখি পাবো , আর না পেলেও কষ্ট নেই কারণ আমি চেষ্টা করেছি , চেষ্টা করতে জানি , যেটা অনেকেই জানে না । আমি স্বপ্ন বুনতে জানি , যেটা অনেকেই জানে না । অনেকের কাছেই স্বপ্নটা পূরণ না হলে মনে হয় স্বপ্ন মরিচিকা , আসলে তা নয় , স্বপ্ন সব সময় জোনাক পোকা ।
এখন পর্যন্ত আমি যা পেয়েছি তা আপনি পান নাই , হ্যাঁ আমার আপনার মতো টাকা নাই , কিন্তু আমি অনেক গুলো মানুষ পেয়েছি , আমি অনেক কিছু শেখেছি , যেটা আমার আগামী দিন গুলো পরিচালনায় সাহয্য করবে ।
সর্বশেষ একটি কথা : আপনার পরিবেশ , আপনার পরিচিতরা কখনোই আপনাকে সমর্থন করবে না , সমর্থন করবেনা আপনার কাজকেও , কারণ তার আপনার মতো স্বপ্ন দেখতে জানে না । একদিন তারা আপনাকে জড়িয়ে ধরবে বলেই আজ দুরে ঠেলে দিচেছ , একদিন তারা আপনার আলোচনা করবে বলেই আজ সমালোচনা করছে । কিন্তু তার জন্য যেটা প্রয়োজন সেটা হলো , আপনি আপনার স্বপ্নের জন্য কি করতে পারেন । মাঝে মাঝে এমনটাও দেখা যায় , একটা স্বপ্ন কে বাচাতে আরেকটা স্বপ্নের জন্ম দিতে হয় , সাময়িকের জন্য হারিয়ে যেতে হয় স্বপ্নের ভিতর থেকে । আপনি যতোটুকু পারবেন স্বপ্নও আপনাকে ততোটুকু দিবে ।

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা