সমকালীন বার্তা..........

পা দু-খানা ঠান্ডায় জমে গেছে । শীতের রাত বেড়েই চলেছে । রাত বাড়ার সাথে সাথে কম্পিউটারের ডান পাশে ছোট ছোট সবুজ বাতি গুলো কমে আসছে । হ্যাঁ এর মধ্যেই অনেকেই হারিয়ে গেছে স্বপ্ন রাজ্যে । আবার কেউ দেহ খানা বিছিয়ে দিয়েছে , বিছানার উপর । বাহির থেকে একটা মিউজিকের শব্দ আসছে । দুরে কেউ গান শুনছে । আর আমি ..? আমি স্বপ্নের চাষ করছি । কি করবো বলেন !! সেই তো বছর কয়েক আগেই বীজ বুনেছিলাম এই স্বপ্ন গুলোর , অংকুর গজিয়েছে , এই ছোট ছোট । এখণ যদি যত্ন না করি তাহলে তো আর বড় হবে না , নষ্ট হয়ে যাবে । কোথায় ফল আর কোথায় ফুল , সে গুলো তো ধুরেই থাক । তাই বসে বসে এই রাতেরও স্বপ্নের যত্ন নিচ্ছি । সে দিন বাবা ফোন করেছিলো । এখনো বলে আমার দ্বারা কিছুই হবে না ।আসলে অনেক ভালোবাসে তো তাই তার মনে ভয় টা একটু বেশী কাজ করে । যদি না , জীবনটায় কিছু করতে না পারি । আমার কাছে যে এই না পারাটাই একটা করা । তাও তো বলতে পারবো চেষ্টা করেছি , হয়নি । চেষ্টার ফলে কিছুতো শিখতে পারবো ? এই লোভটা ছাড়তে পারি নাই । তাই এখনো আকড়ে ধরে আছি , আমার ক্ষত-বিক্ষত স্বপ্ন গুলোকে । মা ফোন দিয়ে প্রায় কেদে উঠে । কবে আমার সুখ দেখবে এই বলে । স্বপ্ন দেখা , স্বপ্নের চাষই যে আমার সুখ , তা মাকে বুজাতে পারিনি আজো । আসলেই ছোট ছেলে , আদরটা তাই একটু বেশী । পকেটে টাকা নাই । তাই বলে কি স্বপ্ন দেখা , কিংবা স্বপ্নের যত্ন নেওয়া ছেড়ে দেবো ? এইটা আমার দ্বারা হবে না । হলে তো সেই কবেই ছেড়ে চলে যেতাম । পালিয়ে যাওয়ার নাম যদি জীবন হতো তাহলে কবেই পালিয়ে যেতাম । ওই যে , যে দিন কাছের মানুষ গুলো ধুরে সরতে শুরু করেছে সেদিই , কিংবা যে দিন সাথে সহ যোদ্ধা নিজের রাজ্যে ফিরে গিছে ওই দিনই পালিয়ে যেতাম । যাই নাই , কারণ আমি চলবো বলেই যাত্রা করে ছিলাম । কে আসলো , কে থাকলো না , কে পিছে কটু কথা বললো তাতে আমার কিছুই যায় আসে না । এই যে , সারা দিনের স্বপ্নের সন্ধানে এই দিক ওদিক দৌড়ানোর পর আবার রাতে এসে স্বপ্নের যত্নে বসে পড়েছি । কযেকটি ব্লগ পড়েছি । একটি গল্পের প্লট সাজিয়েছি । না ব্যবসারটা মাথায় ছিলো । ওটার জন্যে ও কাজ করেছি । একটু একটু করে এগিয়ে রাখছি । কি করবো , টাকা নেই তো । যে অন্যদের মতো ডাক ঢোল পিটিয়ে শুরু করবো । তাই নিজের মতো করে চলছি । একটা বিশ্বাস আছে একটা সময় টাকা আসবে কিন্তু সময় থাকবে না । তাই ওই সময়ের কাজ গুলো একটু এগিয়ে রাখছি । যাতে করে টাকা আসলেই ঝাপ দিতে পারি । হ্যাঁ হাতাশা আমার চারপাশেও ঘুরাঘুরি করে , কিন্তু খুব একটা সুযোগ করতে পারে না । আমি আমার মতো করেই চলি বলে তার কিছুই করার থাকে না । এই তো , চলে যাচেছ আমার জীবন কাল । আগের থেকে একটু হলেও ভালো আছি । আগামীটা আরো ভালো হবে এটাই বিশ্বাস করি ।

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা