উদ্দ্যোক্তা এবং আমাদের স্বপ্ন যাত্রা (পর্ব-০১)




প্রতিটা জীবনই উদ্দ্যোগ নেয় । প্রতিটা জীবনের ই একটা লক্ষ্য আছে । তারপরও সবাই উদ্দ্যোক্তা নয় । ঠিক যেমনটা আমরা সবাই খাই কিন্তু সবাই খাদক নই বিষয়টা এই রকম । “গোবরে পদ্ম ফুল” এই প্রবাদ টা আমরা অনেকেই শুনেছি । উদ্দ্যোক্তা এক প্রকার এই রকমই । যে কিনা , অন্ধকারে আশার আলো খুজে পায় , কিংবা খোজার চেষ্টা করে । গত কয়েকদিন আগে আমি একটা পোষ্ট করেছিলাম যে সফল হতে কি প্রয়োজন । কেউ বলেছে টাকা , কেউ বলেছে ইচ্ছা । চলূন একটু দেখে আসি …. বিষয়টার ঘনত্ব ।
টাকা থাকলেই কি আপনি সফল হতে পারবেন ?
আপনার কাছে কি মনে হয় আমার জানা নাই । কিন্তু আমার কাছে মনে হয় জ্বি না আপনার পক্ষ্যে কিংবা আমার পক্ষ্যেও সম্ভব হতো না । কারণ আমি অনেকেই শুনেছি যে টাকা আছে ,সেটা ব্যাংকে রেখে দিয়েছে । কি করবে ভয় পাচ্ছে , কিংবা ভেবে পাচ্ছে না । সুতরাং টাকাই সব না ।

লক্ষ্য :
লক্ষ্য কথা আসলে কি ? আমার ইচ্ছে আছে জীবনে অনেক টাকা কামানোর , কিন্তু যদি না হয় ? তাহলে ? তাহলে কি করবো আমি ? কখনই কি এই প্রশ্ন করেছেন নিজেকে ? লক্ষ্য বলতে আমি সেটাই মনে করি যেখানে হাজারটা বাধা আসলেও আমি হেটে চলবো আমার গন্ত্যব্যের উদ্দেশ্যে । কে আছে , কে নেই , কি কি বললো না বললো সেটা বিষয় না । বিষয় আমাকে আমার গন্ত্যব্যে পৌছাতে হবে । লক্ষ্যকে কেন্দ্র করে আমি বসে আছি তাহলে কি পৌছানো যাবে ? কোনদিনই না । তার জন্য আমার যেটা থাকতে হবে সেটা হলো চেষ্টা । দেখুন আবার আরেকটা কথা চলে আসলো ….
চেষ্টা : “চেষ্টা “ কোন কিছু পাওয়ার চেষ্টা , কোন কিছু করার চেষ্টা । একটা কথা আছে , না বুঝে না জেনে , হাজা চেষ্টার চেয়ে , জেনে বুজে একটা চেষ্টাই যতেষ্ঠ । সুতরাং যখনই আমার লক্ষ্য ঠিক হবে । তখন আমার চেষ্টা করতে হবে । আর যখন চেষ্টা করবো তখন জানতে হবে ।

বিষয়টা দাড়ালো : আগে আমাদের লক্ষ্য ঠিক করতে হবে । সে লক্ষ্য বা স্বপ্ন সর্ম্পকে জানতে হবে । মানে জ্ঞান অর্জন করতে হবে । তখন গিয়ে চেষ্টা করতে হবে ।
সুতরাং
স্বপ্ন+জ্ঞান+ চেষ্টা = সফলতা ।
এর মাঝে আমাদের টাকার প্রয়োজন আবশ্যক । তবে যখন আপনি আপনার স্বপ্ন সর্ম্পকে জানবেন বুঝবেন । চলতে শুরু করবেন । তখন টাকা কেমন লাগবে সেটাও বুঝতে পারবেন । আর সেটা ব্যবস্থা করতে পারবেন ।
স্বপ্নকে বাস্তবে রূপ দিতে প্রথম প্রয়োজন ইচ্ছে শক্তি এবং জ্ঞান । এর শতকরা হিসেব করলে
বিষয়টা দাড়াবে
ইচ্ছে শক্তি বা চেষ্টা + জ্ঞান = ৮০%
টাকা =২০%
আমার আর উদ্দ্যোক্তদের মধ্যে পার্থক্য
আমি আম খেয়ে আটি ফেলে দেই । অপ্রয়োজনীয় ভেবে । আর উদ্দ্যোক্তা ওই আটিতেই স্বপ্ন বুনে জীবনটাকে সাঝানোর চেষ্টায় ব্যস্ত থাকে ।

বি:দ্রা : আমি সফল নই , আমি সার্থক । কারণ আমি এমন একটি পথে হাটার বা চলার সুযোগ পেয়েছি , যে পথ দিয়ে স্বপ্ন বাজেরা হাটে ।



........................................................................................চলবে ।

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা