প্রচারই প্রসারের মূলমন্ত্র , আমাদের ই-কর্মাস মার্কেটিং

শেষ কয়েকদিনে সব থেকে নজরে পড়া পোষ্ট গুলোর মধ্যে , একটি হলো , আমার পেইজ বুষ্ট করতে হবে , অভিজ্ঞরা যোগাযোগ করুন । ২য় : প্রতিটা দিন এতো ডলার বুষ্ট চলছে , কিন্তু অডার আসছে না ।

চলুন একটু আলোচনা করে আসি : টপিক ২ -
প্রথম টপিক বাদ দিলাম শেষে বলবো , আর এমনটাও হতে পারে যে বলবো না । যাই হোক কথায় আসি ।

যেকোন বিষয় , প্রচার ছাড়া প্রসারিত হয় না । প্রচারই প্রসারের মূল মন্ত্র । এইবার সেটা নেগেটিভ কিংবা পজেটিভ যাই হোক । আপনাকে প্রচার করতেই হবে । তার উদাহরণ , হিরু আলম । বাকিটা আপনারা বুঝে নেন ।
এখন আপনার পণ্য আছে সেটা না জানালে কেউ জানবে না , আর না জানলে কিনবে না এটাই স্বাভাবিক । আবার একটা সমস্যাও আছে , সারা দিন পণ্য নিয়ে বক বক করলেও পাবলিক চাপাবাজ বলবে , তাহলে উপায় ? বিষয়টা ওখানেই , কিছুদিন আগে একটা পোষ্ট দেখলাম , ওনি প্রতিদিন ৩০ ডলার করে বুষ্ট করছেন , লাইক শেয়ার সবই আসছে কিন্তু সেল আসছে না । যেহেতু , লাইককমেন্টস , শেয়ারে টাকা নাই , সুতরাং তার লাভও নাই । ওনার দরকার সেল । হ্যাঁ সেল আসবে , যদিও সেটা নিজ থেকে আসে না , আপনাকে নিয়ে আসতে হবে । যেহেতু আপনার কোম্পানী প্ল্যান সর্ম্পকে জানি না , তাই মার্কেটিং টাও বলতে পারছি না । তবে বেসিক বিষয় গুলো তো বলাই যায় ।
আপনি যেমন দুরবীন দিয়ে কাস্টমার খুজছেন , ঠিক একই ভাবে কাষ্টমারও magnifying glass দিয়ে পণ্য খুজছে । এই দুই যখন এক করতে পারবেন , তখনই সেল আসবে । ফেইসবুক বুষ্ট :

আপনি ফেইসবুক , কয়েকভাবে পোষ্ট কন্টেন্ট করতে পারেন । ১. রাইটিং কন্টেন্ট , ২. পিকচার কন্টেন্ট , ৩. ভিডিও কন্টেন্ট ।
পিকচার কন্টেন্ট কে আবার দুই ভাবে প্রকাশ করতে পারেন , ১. সিংগেল পিকচার , আবার জিপ পিকচার , যা অনেকটা ভিডিও এর মতো । তবে ভিডিও না ।
এখন কথা হলো ,পোষ্ট  করলেন ,  এমন কি সেই পোষ্ট বুষ্ট ও করলেন , কিন্তু লাইক শেয়ার আসছে  রিচ হচ্ছে , কমেন্টস ও আসছে ( নাইচ , ওয়াও , সুন্দর ) এই টাইপের । কিন্তু সেল আসছে না । টার্গেট ঠিক আছে , যে সকল অডিয়েন্স আপনার পণ্য কিনবে তাদেরকে টার্গেট করেই আপনি বুষ্ট করছেন , তারপরও এমন !!
তাহলে একটু ভিতর থেকে ঘুরে আসুন , সমস্য কোথায় , সমস্যা হলো , আপনি যে কন্টেন্ট কাস্টমারকে উদ্দেশ্য করে প্রকাশ করেছেন , তা কাষ্টমারের ভালো লাগছে , তাই তারা লাইক দিচ্ছে , শেয়ার করছে , কিন্তু আপনার যে উদ্দেশ্য ছিলো , সেটা হয়নি , কারণ আপনি কাস্টমারের চাহিদা তৈরি করতে পারেন নি । যে কাস্টমার আপনার পণ্য কিংবা সেবা নিবে ।


মার্কেটিং এর একটা  প্রবাদ কিংবা সূত্র আছে যেটা এমন , যে 

প্রথমে নজর কাড়ো ,
তারপর , মন ,
তারপর তুমি কে সেটা বলো ,
এর পর  ডেকে আনো ।।
এখন আমরা যেটা করি নিয়মিত পোষ্ট করি বুষ্ট করি , কোনটা , মন কাড়ে , কোনটা শুধুই ডাকি আর জানাই । তাহলে লাভ নাই ।
 আপনি শুরু টা করলেন , আপনার পণ্য ভালো ভালো বলতে বলতে , আর শেষ করলেন , পণ্য কিনুন বলতে বলতে , কেমন কি , তার উপর ছবি দিছেন গুগল থেকে ডাউন লোড করা । লাভ নেই । যে কোন কন্টেন্ট , সেটা হোক লেখা , হোক , ভিডিও , হোক পিকচার , সেটা দেখেই যেন পাঠক কিংবা কাস্টমার এর চোখ আটকে যায় তার উপর । আর তখন পর্যন্ত সবাই পাঠক , কিংবা দর্শক । এর পর , তারা যেন পড়ে এমন কিছু লিখা দিয়ে শুরু করুন , এবং ক্রমানয়ে আপনার পণ্য কিংবা সেবা সর্ম্পকে বলুন , শেষ কিভাবে এই পণ্য পাবে সেটা বলুন , ধন্যবাদ দিয়ে শেষ  করুন ।যখন পড়বে তখন বুজবে , আর যখন বুজবে , তাখন তার ভিতরে চাহিদা জাগবে , হ্যাঁ এই বিষয়টা আমার দরকার , আর যখনই প্রয়োজন বোধ করবে তখনই অর্ডার করার অপশন খুজবে ।

ভাত, নুন(লবণ), তরকারির মিশ্রণটা যেমন , ঠিক মার্কেটিং এর সময় ও এই মিশ্রণ গুলো ঠিক রাখলেই হবে ।
মার্কেটিং হলো আপনি কাউকে হাসতে হাসতে জবাই করে দিচ্ছেন , আর সে ও হাসতে হাসতে জবাই হচ্ছে , তার নামই মার্কেটিং । সুতরাং , একটু চিন্তা করুন । কিভাবে আপনার পণ্য এবং সেবা সর্ম্পকে কাস্টমার কিংবা ভোক্তাদের জানাবেন ।

প্রথম পার্ট টা নাই বলি , কি বলেন , কারণ ওই খানে আপনি কাষ্টমার , সুতরাং যেহেতু কাষ্টমার হয়েও মরিয়া হয়ে বিক্রেতাকে খুজছেন , তাহলে আর বলার কি রইলো , একই ভাবে আপনার কাষ্টমার গুলো ও আপনাকে খুজছে , কিন্তু সঠিক মার্কেটিং এর কারণ আপনি তাদের কাছে পৌছাতে পারছেন ।


বি:দ্রা : সম্পূর্ণ নিজের মতো করে লিখলাম , প্রতিটা ব্যবসা এবং ব্যাক্তির উপর নির্ভর করে তার ব্যবসায়িক প্ল্যান , এবং মার্কেটিং এর বিষয় ।ভুল গুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন । যদি মনে হয় , কিছু স্কিপ করে গেছি , তাহলে সত্যি , তবে তার জন্য আর যাই করুন , অভিশাপ দিয়েন না ।  সিক্রেট বলতে একটা শব্দ আছে । যার কারণেই হয়তো হয়ে গেছে কিছুটা । ভালো থাকবেন । তবে সর্ব শেষ একটা কথা বলবো , ব্যবসা করার ইচ্ছে থাকলে , মার্কেট , এবং ব্যবসা সর্ম্পকে জানুন , ভালো ভাবে জানুন । কোন ব্যবসাতেই লস নাই , যদি আপনার সঠিক জ্ঞান এবং তার সঠিক প্রয়োগ থাকে । 

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা