আমাদের ই-কর্মাস , পর্ব- ০১

কিছু কিছু শব্দ দেখতে ছোট কিংবা অল্প জায়গা নিয়ে অবস্থান করলেও , ক্ষমতার দিক থেকে সমান ভাবে অধিকার নিয়ে থাকে । যেমনটা কর্মাসের আগে বসা ই । হ্যাঁ আমি ই-কর্মাসের কথাই বলছি । দেখতে ছোট মনে হলেও  "ই" এর ক্ষমতা কিংবা প্রয়োগ কিন্তু সমান । আপনাকে যতটা কর্মাস বুঝতে হবে , ততটাই "ই" বুজতে হবে । যতটা কর্মাসের প্রয়োগ হবে ততটাই "ই" এর প্রয়োগ হবে ।
e-Commerce = Not Only just  Commerce ,
e-Commerce = Electronic Commerce


 প্রথমেই বলে দেই দার করা জ্ঞানে ব্যবসা হয় না ,  আমি ব্যবসা করবো , একটা নাম চাই ফ্রান্স , আমি ব্যবসা করতে চাই কি পণ্য নিয়ে করবো বুদ্ধি চাই ফ্রান্স , এই টাইপ পোষ্টের সংখ্যা অনেক । আর অনেকের মতে ই-কর্মাস একটি সহজ ব্যবসা , ঘরে বসেই করা যায় , পাশের বাসার ভাবি করছে তাই আমিও করবো , আমার বউ অনেক কসমেটিক কিনে , তাই চিন্তা করলাম একটা কসমেটিক এর শপ খুলি । স্বপ্ন দেখা ভালো , কিন্তু তাই বলে তাই বলে যে না জেনে না বুজে স্বপ্ন দেখবেন , এবং নেমে পড়বেন , তাহলে নেহাত লসের মুখে পড়তে হবে । আবার একই ভাবে , ওনি একজন ভালো ব্যবসায়ী , ওনার ব্যবসা জ্ঞান অনেক বালো , কিন্তু ই-কর্মাসে অনেক টাকা লস খেয়েছেন , এই ভেবে যে আপনি পিছিয়ে যাবেন তা কিন্তু নয় । একজন ভালো ল্যান্ড ব্যবসায়ী যে শাড়ি কাপড়ের ব্যবসাতেও ভালো করবে তা কিন্তু নয় । ঠিক একই ভাবে যিনি অফলাইন বিজনেস ভালো বুজে তিনি এসে ই-কর্মাস ব্যবসা ভালো করবেন তাও নয় , তবে হ্যাঁ ওনার সাথে যদি একজন ই বুজার মানুষ থাকে আর তারা দু-জনে মিলে শুরু করে তাহলে ভালো করার সম্ভবনা থাকে । যাই হোক , আমরা অনেকেই বলি আমি ই-কর্মাস করি কিংবা আমরা ই-কর্মাস করি । তাদের কাছে একটা ছোট প্রশ্ন কিভাবে করেন ?
আপনি যেমন গণিত করতে পারেন না , পারেন অংক করতে ঠিক একই ভাবে ই-কর্মাস করতে পারেন না । মানছেন না তো , চলুন দেখে নেই  ...
ই-কর্মাস বলতে আগেও বলেছি এবং আপনি ও জানেন ইলেক্ট্রনিস কর্মাসকে বুজায় " ইলেক্ট্রনিক্স ডিভাইস কিংবা ইলিক্ট্রিক মাধ্যম ব্যবহার করে যে ব্যবসা পরিচালিত হয় , তাকেই ই-কর্মাস বলে , যেটা আমি বুজি । আপনার জ্ঞান ভিন্ন হতে পারে । তাহলে মোবাইল রির্চাস  , এটিএম ব্যবহার , এই সব ও ই-কর্মাস । ফেইসবুকে আপনার একটি পেইজ আছে যার মাধ্যমে আপনি ব্যবসা করেন , পণ্য কিংবা সেবা ভোক্তার নিকট পৌছে থাকেন তাহলে আপনি এফ-কর্মাস এর অধীনে আছেন , আপনার একটি ওয়েব সাইট আছে যার মাধ্যমে আপনি ব্যবসা পরিচালনা করেন , তাহলে আনি ওয়েব কর্মাসের অধীনে পড়েন ।
e-Commerce Not internet Commerce
Internet Commerce = i-commerce

বাংলাতে ই-মানে ইন্টারনেট হলেও ইংরেজীতে কিন্তু ইন্টারনেট মানে আই । সুতরাং ইন্টারনেট ব্যবহার করে আপনার সেবা কিংবা পণ্য ভোক্তার নিকট তুলে ধরবেন , এমনকি ভোক্তাও  ইন্টারনেট ব্যবহারের ফলে আপনার পণ্য কিংবা সেবা গ্রহণ করবে তাহলে সেটা আই -কর্মাস , মোবাইল ডিভাসের মাধ্যমে আপনার পণ্য কিংবা সেবার তথ্য গ্রাহরকের নিকট পৌছাবেন , এমন কি গ্রাহক সেটা গ্রহণ করবে তাহলে ওইটা এম-কর্মাস ।

এই গোটা চক্রটা , যেমন , এম-কর্মাস, এফ -কর্মাস, আই-কর্মাস , সব গুলো এক একটি সাব বিভাগ যাদের মাদার বিভাগ হলো , ই-কর্মাস ।

প্রথমত আপনাকে যদি ব্যবসা করতে হয় , সেটা যে কোন ব্যবসা হোক তাহলে আপনাকে ব্যবসায়ীক জ্ঞান অর্জন করতে হবে । এই ধরুন , পণ্য উৎপাদন কিংবা কালেকশন থেকে শুরু করে , মার্কেটিং গ্রাহকের কাছে পৌছানো পর্যন্ত ।
এখন আপনার যদি এমনটা চিন্তা হয় যে আপনি একটি ব্যবসাটাকে অনলাইন , কিংবা ই-কর্মাস ভার্সনে আনবেন , সেটা মোবাইল , টিভি , ওয়েব , ফেইসবুক , যাই হোক , তাহলে আপনাকে কর্মাসের আগের "ই" টা সর্ম্পকে জ্ঞান নিতে হবে ।

ধরুণ আপনি ফেইসবুকের মাধ্যমেই আপনার ব্যবসাকে গ্রাহকের কাছে উপস্থান করবেন , তাহলে , অবশ্যই আপনাকে ফেইসবুকের বিষয়াদি সর্ম্পকে জানতে হবে , প্রোমোট , টাগেট কাস্টোমার সিলেকশন , কাস্টোমার চাহিদা , আরো অনেক বিষয় আছে , একই সাথে আপনাকে ফেইসবুকের নিয়ম মেনেই তা করতে হবে । কারণ আপনি তাদের ওয়েব সাইট ব্যবহার করছেন । যদিও এফ-কর্মাস / ফেইসবুক কর্মাসের পক্ষ্যে আমি না , কারণ অন্যের মাথায়  লবণ রেখে কুল  খাওয়াটা অনেক ঝুকিপূর্ণ , যে কোন সময় মাথা  নাড়া দিবে আর ওমনি লবণের বাটি পড়ে যাবে । তবে হ্যাঁ ফেইসবুকে ব্যবহার করে আপনি আপনার ব্যবসার সর্ম্পকে মানুষদের জানাতে পারেন , ঠিক যেমনটা টেলিভিশনের মাধ্যমে কোম্পানী সমূহ তাদের পণ্যের তথ্য , মানুষদের জানায় ।
.............................................চলবে

বি:দ্রা : কারোর সম্পূর্ণ মতামত আরেকজনের ভালো লাগবে না , ঠিক আমার টাও না । সুতরাং বস্তপচা বির্তকে না যাওয়াই ভালৌ , আপনার ভালো লাগেনি এড়িয়ে যান । তবে হ্যাঁ যুক্তিগত তথ্য হলে আলোচনা হতেই পারে , তাতে আপনার না হলেও আমার লাভ আর মানুষ সব সময় লাভের পিচনেই ছুটে । কি করবো , কিভাবে করবো ,  বিষয় গুলো কেউ বলে দেয় না , কারণ  এইটা আপনাকেই ঠিক করতে হবে , যে পণ্য ভালো চলবে , সেটা আপনাকে বলবে নে ? উনি নিজেই তো করতে পারে? যে নামটি ভালো সেই নামে ওনি নিজেই তো শপ খুলতে পারে , আপনাকে বলতে যাবে কেন ? সুতরাং এই সকল প্রশ্ন করার কোন যুক্তি হয় না । হ্যাঁ সময় খারাপ যাচ্ছে , তার জন্য , আপনি কারোর সাথে ব্যবসায়ীক প্ল্যান শেয়ার করলেন আর উনি আপনাকে একটা জ্ঞান দিলো , যেটা হয়তো আপনার কাজেও আসতে পারে । ওই সব ভিন্ন ব্যাপার । ভালো থাকুন .... সুস্থ থাকুন , 

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা