আমি ধর্ষক নই


কিছু দিন আগে বাড়ি যাওয়া জন্য বাসের জানালার পাসে একটা সিট বেছে নিলাম , আর আমার পাশের সিটটা খালি একটা যুবতি মেয়ে এসে জিজ্ঞাস করলো ভাইয়া সিটে কি কেউ আছে ,
সংক্ষিপ্ত উত্তর না,
মেয়েটি বসে পড়লো , প্রথমে খুব জড়সড় হয়ে বসলাম যেন উনার শরীরে আমার দেহের কোন অংশ না লাগে আবার তিনি কি ভেবে বসেন আবার  ।
মেয়েটা কি ভেবে যেন দুজনের মাঝখানে উনার ব্যাগটা রাখলেন আর আমিও তাতে বাধা দিলাম না কারণ উনি বোধ হয় নিজেকে নিরাপদ রাখার জন্য এই পন্থা ব্যবহার করেছেন ।
পুরো রাস্তা অল্প একটু জায়গায় কোন মতে নিজে জড়সড় করে বসে পার করলাম এর পাকে উনি কার সাথে জেন কথা বললেন আর তারপর ঘুম, বাসটি আমার গন্তব্যে এসে পৌছায় আর আমি নামার জন্য উনাকে ডাক দিলাম , তাতে উনা র ঘুম ভাঙ্গলো আর জেগে উঠে জয়গা দিলেন আর ছোট করে করে ধন্যবাদ , জিজ্ঞাস করায় জানতে পারলাম উনার ব্যাগ পাহারা দেওয়ার জন্য, কিছুদিন আগে নাকি এভাবে ঘুমিয়ে যাওয়ায় উনার ব্যাগটা চুরি হয়ে গেছে। 

কেউ যখন আমার উপরে র্নিভর করে অথবা আমাকে নিরাপদ ভাবে তখন আমার ভাল লাগে। সেই মানুষটি ছেলে কি মেয়ে তাতে যায় আসে না। এমন কি কোন পশু পাখিও যখন আমাকে নিরাপদ ভাবে তখন কেন জানি না আমার এক ধরনের সুখ অনুভুত হয়। মনে হয়, এই মানুষটা বা এই প্রানীটা যেন সার্টিফাই করছে আমি মানুষ হিসাবে ভয়ংকর নই।

আজকাল যেখানে সেখানে নারী ধর্ষণের বা উত্যেক্ত করার ঘটনা ঘটছে। ধর্ষণকারীরা জাতিতে পুরুষ। আমি নিজেও একজন পুরুষ। তাই একটু দ্বিধায় আছি, জাতিগত ভাবে আমি ‍কি তাহলে নিরাপদ না? আগে নিজের মত করে রাস্তায় হাঁটতাম। পাশ দিয়ে কোন মেয়ে গেল না কে গেল তা নিয়ে মাথা ঘামাতাম না। বাসেও নিজের মত করে বসতাম। পাশের যাত্রীটি ছেলে না মেয়ে খেয়াল করার সময় বা ইচ্ছা ছিল না। এখন খেয়াল করার সময়টা বের করে নেই। কি জানি আমার কোন আচরণে পাশের মেয়েটা যদি আমাকে ধর্ষক ভেবে বসে। আমি ‍নিঃস্পাপ কোন মানুষ নই। কিছু অপরাধ যে বুঝে না বুঝে করেছি এই জীবনে, তা অস্বীকার করব না। কিন্তু তাই বলে কেউ আমাকে ধর্ষক ভাববে এটা আমার পুরুষাভিমানে লাগে। মানুষ আমাকে ঝামেলাবাজ ভেবে ভুল করুক, এমন কি খুনি ভেবেও ভুল করুক সমস্যা নেই। কিন্তু ধর্ষক?

কিবা করার আছে কারো গায়ে তো আর লিখা থাকেনা উনার পরিচয় আর উনার আচার আচরণের কথা। 


দেশের যা অবস্থা, তাতে ভয় হয় খুব শিগ্রীই দেশের সব মেয়েই বোধহয় সব ছেলেদের ধর্ষক ভেবে ভয় পেতে শুরু করবে। যে তরুনীটি নিশ্চিন্ত মনে আমার পাশে বসেছিল, অথবা যে মহিলা আমার হাঁটুতে ও কাঁধে ভর দিয়ে তার সিটে গিয়ে বসেছিল তাদের আমি মিস করি না। করার কথাও না। আমি মিস করি আমার প্রতি তাদের সেই র্নিভরতাকে।

জানি, অনেকেই বলবেন আমি আদিখ্যেতা করছি। হয়ত তাই। তবে এই আদিখ্যেতাটা যদি দেশের সব পুরুষের থাকত, তাহলে বোধহয় র্ধষনের ঘটনা অনেক কমে যেত। কিন্তু সেটা তো হবার নয়। আর তাই আমার এই লেখা অনেক পুরুষের কাছে আদিখ্যেতা এবং অনেক মেয়ের কাছে মিথ্যাচার হিসাবেই বিবেচিত হবে। তা হোক, আমি আশাবাদি মানুষ। আজ আমি একা হলেও আমার বিশ্বাস একদিন আমার দল ভারী হবে।

Comments

Popular posts from this blog

প্রবাহমান জীবন ও কিছু কথা!

"ফরেস্ট গাম্প " একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা

পানাম নগর, আমার এবেলা ওবেলা